• ইমেইলঃ acland.nganjsadar@gmail.com
  •                                         ভূমি সেবা হেল্প লাইনঃ (+৮৮) ০১৭০৫৪৬৯৫৬৯

বিভাগীয় কমিশনারের বাণী

ভূমি মানুষের জীবনের জন্য এক অপরিহার্য অনুষঙ্গ। কার্যকর ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে জনগণের স্বার্থ নিশ্চিতকরণের প্রয়োজনীয়তা দীর্ঘদিন   ধরেঅনুভূত হয়ে আসছে। ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়ন এবং সহজ ও হয়রানিমুক্ত সেবা প্রদানের মাধ্যমে জনবান্ধব   পরিবেশ   প্রতিষ্ঠা করা ভূমি রাজস্ব প্রশাসনের অন্যতম চ্যালেঞ্জ। ভূমির অপরিহার্যতার কারণেই ভূমির অধিকার নিয়ে ব্যক্তিতে-ব্যক্তিতে,   পরিবারে-পরিবারে   এমনকি সম্প্রদায়ে-সম্প্রদায়ে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে। ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম যেমন: ভূমি উন্নয়ন  

বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের জন্য ভূমি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পদ। দেশের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা   পালন করে থাকে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ধারাবাহিকতায় বিগত কয়েক বছরে বাংলাদেশে তথ্য প্রযুক্তির অসামান্য অগ্রগতি হয়েছে। এ প্রেক্ষিতে ভূমি সংক্রান্ত সরকারী সেবাসমূহ সহজতর উপায়ে জনগণের নিকট পৌঁছে দেয়ার মানসে উদ্যমী তরুণ সহকারী কমিশনার (ভূমি)গণ ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজেশনের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় উপজেলা ভূমি অফিস, নারায়ণগঞ্জ সদর একটি এ্যাপ্লিকেশন বেইজড্ ওয়েবসাইটের কার্যক্রম শুরু করতে যাচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি।
বর্তমান যুগ তথ্য প্রযুক্তির উৎকর্ষের যুগ। তথ্য প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশও পিছিয়ে নেই। ভিশন-২০২১ বাস্তবায়নের অন্যতম অঙ্গীকার ছিল সরকারী সেবাখাতে ডিজিটাইজেশন। এ লক্ষ্যে সরাসরি মাননীয় প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে একসেস টু ইনফরমেশন (এটুআই) ও পাবলিক সার্ভিস ইনোভেশন টিম নিরন্তর কাজ করে যাচ্ছে। এতে সরকারী কর্মকর্তাদের নিজ উদ্যোগে কাজ করার স্পৃহা বেড়ে গেছে। নারায়ণগঞ্জ জেলা প্রশাসন এবং সংশ্লিষ্ট সহকারী কমিশনার (ভূমি) নারায়ণগঞ্জ সদর ভূমি ব্যবস্থাপনার মতো একটি ব্যাপক বিষয়কে জনগণের দোরগোড়ায় সেবা হিসেবে পৌঁছে দেবার অভিপ্রায়ে তথ্য প্রযুক্তি ব্যবহার করে এ্যাপ্লিকেশন ভিত্তিক ওয়েব সাইটের ব্যবহার শুরু করেছে যা একটি অনন্য প্রয়াস বলে মনে করি। আমি বিশ্বাস করি এর মাধ্যমে অত্র এলাকার জনসাধারণ কাঙ্ক্ষিত সেবা গ্রহণের ক্ষেত্রে তাদের মূল্যবান সময়, মূল্য ও ভিজিট (টিসিভি) সাশ্রয় করতে সক্ষম হবে।
ভূমি কেন্দ্রিক সেবা সমূহের ক্ষেত্রে স্বচ্ছতা ও গতিশীলতা আনার জন্য ডিজিটাইজেশনের মাধ্যমে সুষ্ঠু ব্যবস্থাপনা সময়ের দাবী। আমি সকলের এধরনের উদ্ভাবনী উদ্যোগকে স্বাগত করি। এই ওয়েবসাইট জনগণ ও উপজেলা ভূমি অফিসের মধ্যে একটি সেতুবন্ধন হিসেবে কাজ করবে। এতে বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন আইন, বিধি, সার্কুলার ও সরকারী আদেশ সন্নিবেশ করা হয়েছে। সেবা প্রত্যাশী জনসাধারণ এমনকি প্রবাসীরাও এ ওয়েবসাইটের মাধ্যমে দ্রুততম সময়ে তাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন।
উপজেলা ভূমি অফিস, নারায়ণগঞ্জ সদর কর্তৃক চালুকৃত ওয়েবসাইট জনসেবায় একটি কার্যকরী ভূমিকা রাখবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। এই উদ্যোগের সাথে সম্পৃক্ত সকলকে আমার আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।

 

এম বজলুল করিম চৌধুরী

      বিভাগীয় কমিশনার

               ঢাকা।

মৌজা ম্যাপ দেখুন

দাগসূচি ও সাবেক দাগ দেখুন

খতিয়ান দেখুন

নামজারির অনলাইন আবেদন

আপনার নামজারি মামলার সর্বশেষ অবস্থা জানুন

ভূমি উন্নয়ন করের পরিমাণ জানুন